8০০ হাজার মানুষ দেখেছে বন্যা মনসুকা গ্রাম Mansuka Village





8০০ হাজার মানুষ দেখেছে বন্যা মনসুকা গ্রাম  Mansuka Village ২০০ বছরের ইতিহাসের সব থেকে বড় "বন্যা" ধেয়ে আসছে বাংলাদেশে !!  Breaking News Today


আগামী কয়েক সপ্তাহের মধ্যে বাংলাদেশে ভয়াবহ বন্যা হতে পারে। জাতিসংঘে বৈশ্বিক বন্যা সতর্কতা পদ্ধতি  এই আগাম সতর্ক বার্তা দিয়েছে। ব্রহ্মপুত্র অববাহিকার অঞ্চলগুলোতে ১১ আগস্ট শুক্রবার থেকে পানি বাড়ছে এবং ১৯ আগস্ট পর্যন্ত এই পানি ভাটির দিকে প্রবাহিত হবে। গত ২০০ বছরের বেশি সময়ের ইতিহাসে ব্রহ্মপুত্রের অববাহিকার উজানে বন্যার মাত্রা সবচেয়ে ভয়াবহ হবে।


আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে,আগামী ১০ দিনের মধ্যে হিমালয়ের দক্ষিণাঞ্চলে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হতে পারে। এতে করে ব্রহ্মপুত্রের ভারত ও বাংলাদেশ অংশে পানি বাড়তে থাকবে, এতে করে ২০০ বছরের ইতিহাসে সব থেকে বড় বন্যা হবে বাংলাদেশে। এছাড়াও কয়েকদিনের টানা বৃষ্টিতে ইতিমধ্যে বন্যা সমস্যা বাংলাদেশ প্রকট আকার ধারন করেছেন। দেশের বন্যা মোকাবেলায় বিশ্ব ব্যাংক ২০০০ কোটি টাকা অনুদান দিচ্ছে বলে জানা গেছে। 


ঢাকা বিশ্ববিদ্যালয়ের  দুর্যোগ ব্যাবস্থাপনা বিভাগের শিক্ষক  গওহার নঈম জানিয়েছেন- বর্তমানে দেশে টানা বৃষ্টিপাত হচ্ছে, যা বিগত বছর গুলোর তুলনায় বেশি । এদিকে ২১ আগস্ট অমাবস্যা। অপর দিকে আসামে বড় ধরনের বন্য হচ্ছে। এই পানি নেমে আসতে তিন-চার দিন সময় লাগবে। আবার আমাদের ব্রহ্মপুত্র ও পদ্মা অববাহিকায় পানি বাড়ছে। পদ্মার পানি এখনো বিপৎসীমা অতিক্রম না করলেও পানি যেভাবে বাড়ছে, তাতে ১৯ তারিখের মধ্যে এ সীমা অতিক্রম করতে পারে। 


বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. সাজ্জাদ হোসেন বলেন, বন্যা পরিস্থিতি নির্ভর করবে বৃষ্টিপাতের ওপর। ইতিমধ্যে পানি বৃদ্ধির পরিমাণ কমে আসছে। গত দুই দিনে যেখানে ৫০ থেকে ৬০ সেন্টিমিটার বেড়েছিল, আজ সেখানে বেড়েছ ৪০ সেন্টিমিটার। তিনি বলেন, ২০০ বছরের মধ্যে ভয়াবহ হবে কি না, তা বলা সময় আসেনি। সাজ্জাদ হোসেন জানান, বাহাদুরবাদে পয়েন্টে পানি বৃদ্ধির পরিমাণ কমেছে। তিস্তায় পানি ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

আরো দেখুন- 
১। তাজা খবরঃ পদ্মা সেতু "রক্তে" ভাসিয়ে দেওয়া হচ্ছে !! কেনো এই হত্যা যজ্ঞ ?
8০০ হাজার মানুষ দেখেছে বন্যা মনসুকা গ্রাম Mansuka Village 8০০ হাজার মানুষ দেখেছে বন্যা মনসুকা গ্রাম  Mansuka Village Reviewed by poland Trending now Trends on 3:49 PM Rating: 5

No comments:

Powered by Blogger.