আমাদের পরিবারের মুক্তিযুদ্ধে কেমন অবদান ছিল?

আমার দাদা শহীদ বুদ্ধিজীবী তা তোরা জানস। বড় খালু ডক্টর একিউএম বি করিম যখন বাড়ি থেকে পরিবার নিয়ে বেরিয়ে যান তার বাড়িতে বিহারী আর রাজাকাররা গুলি আর লুটরাজ করে। তার দুই ছেলে মরহুম ইউসুফ ভাইয়া আর ডাঃ বনি ভাইয়া সরাসরি মুক্তিযুদ্ধ করেছে। বনি ভাইয়ার বয়েস ছিল মাত্র ১৩ কি ১৪ বছর। আমার নানা বাড়ি ছিল মুক্তিযোদ্ধাদের ক্যাম্প। আমার আব্বু মুক্তিযুদ্ধের সময় পতাকা এবং কাপড় সিলাই করে মুক্তিযোদ্ধাদের দিতেন। নরম মনের অধিকারী ছিলেন বলে যুদ্ধে অংশগ্রহণ করেননি। আমার সেজবাবু ডাঃ ওসমান আলী সরকারের গাড়ি হানাদার বাহিনী পুড়িয়ে দেয় এবং তিনি অনেক মুক্তিযোদ্ধাদের ফ্রি চিকিৎসা করেন। হজ্জ যাত্রীদের সাথে ৭১ হজ্জে চিকিৎসক হিসাবে যান। এরপর দেশ স্বাধীন হলে পাকিস্থান তাকে সহ অন্যদের পাকিস্থানে বন্দী হিসাবে চাইলে সৌদি তৎকালীন সরকার তাদের পাকিস্থানে পাঠাতে অস্বীকার জানায় এবং বাংলাদেশে পাঠিয়ে দেয়। আমার মেজমামা আর ছোট মামা মুক্তিযুদ্ধ করেছিল। আরো অনেকে অনেক ভুমিকা পালন করেছে, তবে আমার সব কিছু তো জানতে পাই নাই। আরো তথ্য পেলে তোদের জানাবো নে।
আমাদের পরিবারের মুক্তিযুদ্ধে কেমন অবদান ছিল? আমাদের পরিবারের মুক্তিযুদ্ধে কেমন অবদান ছিল? Reviewed by poland Trending now Trends on 9:24 PM Rating: 5

No comments:

Powered by Blogger.