ভারত স্বাধীনের ৩০ বছর পরের কাহিনী

এক মহিলা প্রায় বৃদ্ধ। ছেড়ে দেয়া অবস্থায় ট্রেনে ওঠার চেষ্টা করছে। সাথে একটা বড় ট্রাঙ্ক ছিলো। ট্রেনে এক বৃদ্ধ নাম সেলিম। বৃদ্ধ মহিলাকে দেখে তাকে ওঠানোর চেষ্টায় করলো। প্রথমে ট্রাঙ্ক ধরে ওঠালো। ট্রেন ছেড়ে দিলো। ট্রেনের গতি বেড়ে যাওয়ায় বৃদ্ধ মহিলাকে আর ট্রেনে ওঠানো সম্ভব হলো না। এ ভাবেই ট্রেন চলে গেলো। ট্রাঙ্ক টা সেলিমের কাছেই রয়ে গেল।


কিছুক্ষণ বাদে চলন্ত ট্রেনের টি.টি তার সাথে ২-৩ জন পুলিশ সহ টিকিট ও মালামাল চেক করতে এলো। সবার মালামাল ও টিকিট চেক হচ্ছে। এক পর্যায়ে সেলিমের কাছে এলো। সেলিমের সামনেই ট্রাঙ্ক রাখা আছে।

সেলিমকে পুলিশ জিজ্ঞাসা করলো, এই ট্রাঙ্ক কার? সেলিম একটু থেমে বলে ফেললো, এটা আমার।

পুলিশ, এর ভেতর কি আছে?

সেলিম, জামা কাপড় আছে।

পুলিশ, এটা খুলে দেখান।

সেলিম বিপাকে পরে গেলো। ট্রাঙ্ক তালা দেয়া। বললো, চাবি হারিয়ে গেছে।

এ কথা শুনে পুলিশের সন্দেহ হলো। পুলিশ তার অধীনস্থ পুলিশকে তালা ভেঙে ফেলতে বললো। সেলিম চিন্তায় পরে গেলো।


খানিক বাদে পুলিশ তালা ভেঙে ট্রাঙ্ক খুলতেই দেখতে পেলো, একটি গলা কাটা পুরুষের লাশ। দেখে সবাই হতো বাক হয়ে গেলো। সেলিমকে হাতকড়া পরানো হলো। তখন সেলিম বার বার বলতে লাগলো এই ট্রাঙ্ক আমার নয়, আমার নয়। কিন্তু আইন তো আর শোনে না। পরের স্টেশনে পুলিশ সেলিমকে নামিয়ে নিলো। থানায় নেয়া হলো। সেলিম খুব উৎকণ্ঠায় ছিলো।


পুলিশ জবানবন্দি নেয়ার জন্য সেলিমকে জিজ্ঞাসাবাদ শুরু করলো। ধীরে ধীরে সেলিম শান্ত হলো। পরে পুলিশকে সেলিম সত্য বর্ননা করলো। পুলিশ যেন আর বিশ্বাস করে না। সেলিম বুঝতে পারলো ফাঁসি অবধারিত। কোন উপায় না পেয়ে সেলিম দুঃখের সাথে তার ২০ বছর আগের কাহিনী বর্ননা শুরু করলো।


বছর ২০ আগের কথা। সেলিম এক সুন্দরী রমণীকে পচ্ছন্দ করতো। রীতিমতো তার প্রেমে পড়ে যায়। বিবাহিত হওয়া সত্ত্বেও সেলিম তাকে পাবার জন্য উদগ্রীব হয়ে উঠে। এক পর্যায়ে না পেরে সেলিম কিছু ভারাটিয়া সন্ত্রাসী দিয়ে ওই রমণীর স্বামীকে হত্যা করে কোন প্রমাণ সাক্ষ্য না রেখে।


পরে বিভিন্ন উপায়ে সেই রমণীকে সেলিম বিয়ে করে। বছর খানেক বাদে ঘটনা ক্রমে সেলিমের সাথে পরে সেই রমণীর ছাড়াছাড়ি হয়ে যায়।


সেলিমের এই ঘটনা পুলিশ সব শুনলেন। আর বললেন, মানুষ আল্লাহ্ র দুনিয়াতে নিজ নিজ কর্মের ফল একদিন হলেও ভোগ করবে। তা সে ভালো হোক বা খারাপ।


সেলিম বুঝতে পারলো পাপ করে পার পাওয়া যায় না। ফাঁসির অপেক্ষায় জেলখানায় দিন গুনতে লাগলো।


#বিঃদ্রঃ কখনো কাহিনী লিখি না। কোন ভুল হলে ক্ষমা সুলভ দৃষ্টিতে দেখার অনুরোধ রইল।
ভারত স্বাধীনের ৩০ বছর পরের কাহিনী ভারত স্বাধীনের ৩০ বছর পরের কাহিনী Reviewed by poland Trending now Trends on 9:32 PM Rating: 5

No comments:

Powered by Blogger.