পদ্মা নদীর মাঝে নিয়ে তাদের ছোট ভাইয়ের গলায় ছুড়ি দিয়ে বলে, 'কোথায় তোদের সাত কলসি ভরা স্বর্ণের মহর।'

আমার নানার বাবারা ছিল, তিন ভাই। তারা যখন ছোট ছিল, তখন তাদের বাবা মা মারা যায়। তাদের এক বোন আর এক বোন জামাই ছিল। বোন জামাইটা একদিন তাদের তিন ভাইকে নৌকায় পদ্মা নদীর মাঝে নিয়ে তাদের ছোট ভাইয়ের গলায় ছুড়ি দিয়ে বলে, 'কোথায় তোদের সাত কলসি ভরা স্বর্ণের মহর।' নিজের ছোট ভাইকে বাঁচাবার জন্য তারা সেটার স্থান বলে দেয়। বিক্রমপুরে জমি থাকলেও নিজেদের চলার জন্য আমার নানার বাবা আসামে চলে যায়। সেখানে দর্জি দোকানে কাজ নেয়। কাজ করে এবং বুদ্ধি খাটিয়ে তিন ভাই কাপড়ের ব্যবসা করে। অনেক জমি কিনে বিক্রমপুরে। আমার নানাও এই ব্যবসার সাথে জড়িত। শুধু নানারই আসামে আর কলকাতায় দুইটি বাড়ি ছিল, যা পরবর্তীতে এক্সচেঞ্জ করে ঢাকায় নয়টি বাড়ি পায়। যার মধ্যে ইসলামপুরে, নগর বাড়ি লেন, মালিটলা সহ অনেক জায়গায় বাড়িগুলো ছিল। সম্পদ আজ আছে কাল নেই, আজ নেই কাল আছে। যেই লোক ৭ কলসি মহর নিয়েছিল সেই পরিবার পড়ে একসময় আমার নানা বাড়িতে জাকাত নিতে আসতো। আমি হাওলাদার বাড়ির নাতী। এটা আমার কপাল। নিজে যখন কিছু করতে পারবো সেটা আমার অর্জন। আরো তথ্য আছে, যা তোদের মাথা খারাপের উপলক্ষ করবে, অপেক্ষা কর।
পদ্মা নদীর মাঝে নিয়ে তাদের ছোট ভাইয়ের গলায় ছুড়ি দিয়ে বলে, 'কোথায় তোদের সাত কলসি ভরা স্বর্ণের মহর।' পদ্মা নদীর মাঝে নিয়ে তাদের ছোট ভাইয়ের গলায় ছুড়ি দিয়ে বলে, 'কোথায় তোদের সাত কলসি ভরা স্বর্ণের মহর।' Reviewed by poland Trending now Trends on 3:29 AM Rating: 5

No comments:

Powered by Blogger.